At bagon.is you can Buy webshells, phpmailer, Combo list
বাংলাদেশের ঐতিহাসিক জয় - Bornamela
ঢাকাশুক্রবার , ৯ জুন ২০১৭
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

বাংলাদেশের ঐতিহাসিক জয়

বর্ণমেলা নিউজ
জুন ৯, ২০১৭ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

BD-220170609222413নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ।

Advertisements

শুক্রবার কার্ডিফে বাংলাদেশকে ২৬৬ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছিল নিউজিল্যান্ড। সেই লক্ষ্যে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের অতিমানবীয় ইনিংসে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব ১১৪ এবং মাহমুদউল্লাহ ১০২ রান করেছেন।

মাহমুদউল্লাহর সেঞ্চুরি: ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি দেখা পেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০১৫ বিশ্বকাপে সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁয়েছিলেন মাহমুদউল্লাহ। এবার চ্যাম্পিয়নস ট্রফির মঞ্চে সেঞ্চুরি পূর্ণ করলেন ডানহাতি ব্যাটসম্যান। টেন্ট বোল্টের বলে চার মেরে শতরান ছুঁয়েছেন মাহমুদউল্লাহ।

সেঞ্চুরি করে আউট সাকিব: ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে দুটি চার মেরেছিলেন সাকিব। তৃতীয় বলটিতেও বড় শট খেলতে গেলেন। কিন্তু ব্যাটে বলে সংযোগ হলো না। ১১৪ রানে আউট সাকিব। 

সাকিবের সপ্তম সেঞ্চুরি: ২০১৪ সালের ২১ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে সবশেষ সেঞ্চুরি পেয়েছিলেন সাকিব আল হাসান। ওয়ানডেতে নিয়মিত সাফল্য পেলেও বড় ইনিংস খেলতে পারছিলেন না বিশ্বসেরা অলরাউন্ডার। আজ চ্যাম্পিয়নস ট্রফির মঞ্চে সাকিব সেই আক্ষেপ দূর করলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব সেঞ্চুরি পেয়েছেন ১১১ বলে। মিলনের বলে ছয় মেরে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নিয়েছেন সাকিব।

রেকর্ড গড়লেন মাহমুদউল্লাহ, সাকিব: যেকোনো উইকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়লেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। এখন পর্যন্ত ১৯২ রান করেছেন দুই ব্যাটসম্যান। এর আগে যেকোনো উইকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান ছিল ১৭৮। তামিম ইকবাল ও মুশফিকুর রহিম পাকিস্তানের বিপক্ষে ঢাকায় এ রান করেছিলেন।

মাহমুদউল্লাহ-সাকিবের শতরানের জুটি: ব্যাটিং বিপর্যয়ের পর কোমড় সোজা করে দাঁড়িয়েছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান লড়াই করছেন ২২ গজের ক্রিজে। পঞ্চম উইকেটে এ  দুই ব্যাটসম্যান শতরান যোগ করেছে। ‍দুজনই হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন।

মাহমুদউল্লাহরও হাফ-সেঞ্চুরি: নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ মুখোমুখিতে দারুণ ব্যাটিং করে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। আজও একই কাজটি করছেন ডানহাতি ব্যাটসম্যান। ৫৮ বলে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম হাফ-সেঞ্চুরি। এবার ইনিংসটি বড় করার পালা।

সাকিবের হাফ-সেঞ্চুরি: ব্যাট হাতে রান পাচ্ছিলেন না। কিন্তু বড় ম্যাচে ঠিকই নিজের কাঁধে দায়িত্ব তুলে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের ৩৫তম হাফ-সেঞ্চুরি নিয়েছেন ৬২ বলে।

বাংলাদেশের একশ: ৩৩ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশ দলীয় শতরানে পৌঁছেছে ২৩তম ওভারের তৃতীয় বলে।

সাকিব-মাহমুদউল্লাহর লড়াই: পঞ্চম উইকেটে অর্ধশত রান যোগ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। উইকেটে সেট হয়ে দুই ব্যাটসম্যান অনায়েসে কিউই আক্রমণ সামলাচ্ছেন। 

মিলনের বলে বোল্ড মুশফিক: প্রথম ওভারেই দলকে সাফল্য এনে দিলেন অ্যাডাম মিলনে। দারুণ এক ডেলিভারীতে মুশফিকুর রহিমকে বোল্ড করেছেন ডানহাতি পেসার। আউট হওয়ার আগে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান করেছেন ১৪ রান।

বাংলাদেশের বাজে শুরু: ১০ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ২৪। লক্ষ্য তাড়া করতে নেমে ৫ ওভারের আগেই তিন টপ অর্ডার ব্যাটসম্যান সাজঘরের পথ ধরেছেন। অসাধারণ বোলিং করেছেন নিউজিল্যান্ডের দুই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট সৌম্য: সাউদির ইনসুইং বল আঘাত করল সৌম্যর থাই প্যাডে। নিউজিল্যান্ডের জোরালো আবেদন। অাম্পায়ার ইয়ান গৌল্ড আঙুল তুলে আউট দিলেন সৌম্যকে। রিভিউ না থাকায় আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করতে পারেননি সৌম্য। রিপ্লেতে দেখা গেছে, বল স্ট্যাম্পে আঘাত না করে উপর দিয়ে বেরিয়ে যাচ্ছিল। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ৩ রানে থামে সৌম্যর ইনিংস।

সাউদির দ্বিতীয় শিকার সাব্বির: সাউদির পেসে পুড়ছে বাংলাদেশ। তামিমের পর সাব্বির রহমান আউট হয়েছেন ডানহাতি এ পেসারের বলে। উইকেটের পিছনে ক্যাচ দিয়েছেন ৮ রান করা সাব্বির রহমান।

শুরুতেই তামিম সাজঘরে: আগের দুই ম্যাচে ব্যাট হাতে জ্বলে উঠা তামিম ইকবাল আজ মহাগুরুত্বপূর্ণ ম্যাচে শুরুতেই সাজঘরে। টিম সাউদির বলে এলবিডাব্লিউ হয়ে বিদায় নেন শূণ্য রানে। 

সহজ লক্ষ্য বাংলাদেশের সামনে: শুরুটা নড়বড়ে হলেও শেষ দিকে দারুণ লড়াই করেছে বাংলাদেশ। দূর্দান্ত বোলিংয়ে নিউজিল্যান্ডকে অল্পরানে বেঁধে রেখেছে টাইগাররা। বোলাররা টার্গেট নাগালের মধ্যেই রেখেছে। এবার ব্যাটসম্যানদের পালা। ৪০ ওভারে নিউজিল্যান্ডের রান ছিল ২০৩। সেখান থেকে শেষ দশ ওভারে কিউইরা রান করেছে মাত্র ৬২। মোসাদ্দেক, মাশরাফি, রুবেল ও মুস্তাফিজের দায়িত্বশীল বোলিংয়ে ম্যাচে ফিরে বাংলাদেশ।

সেরা বোলার মোসাদ্দেক: ৩ ওভারে ১৩ রানে ৩ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের মিডল অর্ডার একাই গুঁড়িয়ে দিয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। নেইল ব্রুম, কোরি অ্যান্ডারসন ও জিমি নিশামের উইকেট নেন মোসাদ্দেক। তাসকিন আহমেদ নিয়েছেন ২ উইকেট। লুক রনকিকে আউট করে উদ্বোধনী জুটি ভাঙেন তাসকিন। এরপর নিউজিল্যান্ডের সেরা ব্যাটসম্যান রস টেলরের (৬৩) উইকেট নেন। এছাড়া রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান নিয়েছেন ১টি করে উইকেট।  উইকেট না পেলেও সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজা দারুণ বোলিং করেছেন।

মুস্তাফিজের প্রথম উইকেট: প্রথম ৮ ওভারে কোনো উইকেট না পাওয়া মুস্তাফিজ নবম ওভারে উইকেটের স্বাদ পেলেন। ইনসুইং ইয়র্কারে সরাসরি বোল্ড হন অ্যাডাম মিলনে। ৯ ওভারে মুস্তাফিজ ৫২ রানে নিয়েছেন ১ উইকেট।

মোসাদ্দেকের স্পিন ভেলকি: বল হাতে দ্যূতি ছড়িয়ে তৃতীয় উইকেট তুলে নিলেন মোসাদ্দেক। বাঁহাতি ব্যাটসম্যান জিমি নিশাম এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হয়েছেন ২৩ রানে।

মোসাদ্দেকের জোড়া সাফল্য: মোসাদ্দেকের বলে এগিয়ে এসে মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ তুলে দেন নেইল ব্রুম (৩৬)। তামিমের ক্যাচ ধরতে বেগ পেতে হয়নি। এক বল পর ডানহাতি এ পেসারের আর্মারে এলবিডাব্লিউ বিস্ফোরক ব্যাটসম্যান কোরি অ্যান্ডারসন। জোড়া সাফল্যে বাংলাদেশকে চালকের আসনে নিয়ে এসেছেন মোসাদ্দেক।

আত্মবিশ্বাসী বাংলাদেশ: ভালো বোলিংয়ে নিউজিল্যান্ডের রানের চাকায় লাগাম টেনেছে বাংলাদেশ। ৪০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ২০৩। ৫.০৭ গড়ে রান তুলেছে কিউইরা।

তাসকিনের দ্বিতীয় সাফল্য: তাসকিনের স্লোয়ার বল ফাইন লেগের উপর দিয়ে খেলতে চেয়েছিলেন রস টেলর। ব্যাটে-বলে হলো না। বল লাগল ব্যাটের নিচের অংশ। ক্যাচ ধরলেন মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো দলে সুযোগ পেয়ে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিলেন তাসকিন আহমেদ। ৬৩ রানে আউট নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান টেলর।

উইকেটশূণ্য সাকিব: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৬২ রান দিয়ে কোনো উইকেট পাননি সাকিব আল হাসান। নিউজিল্যান্ডের বিপক্ষেও একই ফল সাকিবের। ৫২ রান দিয়ে সাকিব উইকেটশূণ্য। তবে তার করা অষ্টম ওভারে রান আউটের সাফল্য পেয়েছে বাংলাদেশ। মোসাদ্দেকের বাজে থ্রোতে অসাধারণ দক্ষতায় স্ট্যাম্প ভাঙেন সাকিব।

স্বস্তি বাংলাদেশ শিবিরে: ৩০ ওভার শেষে নিউজিল্যান্ডে রান ১৫২। ৫.০৬ গড়ে রান তুলছে কিউইরা। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরে।

রান আউটে সাজঘরে উইলিয়ামসন: মোসাদ্দেকের থ্রো থেকে বল পেয়ে উল্টো ঘুরে স্ট্যাম্প ভাঙলেন সাকিব। কেন উইলিয়ামসন তখনও ক্রিজের অনেক বাইরে। আম্পায়ারের সিদ্ধান্ত জানতে অপেক্ষা করলেন না কিউই অধিনায়ক। রস টেলরের সঙ্গে ভুল বুঝোবুঝিতে ৫৭ রানে রান আউট হয়ে সাজঘরে ফিরলেন উইলিয়ামসন।

উইলিয়ামসনের হাফ-সেঞ্চুরি: ৫৮ বলে ৫ বাউন্ডারিতে ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। রুবেলের লাফিয়ে উঠা বল থার্ড ম্যান অঞ্চলে পাঠিয়ে পঞ্চাশ ছুঁয়েছেন ডানহাতি ব্যাটসম্যান।

উইলিয়ামসন-টেলরের জুটির পঞ্চাশ: মুস্তাফিজুর রহমানের ওভারপিচ বল ফরোয়ার্ড ড্রাইভ করে বল বাউন্ডারিতে পাঠালেন কেন উইলিয়ামসন। সেই বাউন্ডারিতে তৃতীয় উইকেট জুটির পঞ্চাশ রান পূর্ণ হয়। শেষ পাঁচ ইনিংসে তাদের জুটিগুলো ছিল এরকম ১০১, ৯৯, ১২৬, ২০১ ও ৮৫। আজও  একই পথে দুই কিউই তারকা।

দারুণ ব্যাটিং করছে নিউজিল্যান্ড: ৫.৪৫ গড়ে রান তুলছে নিউজিল্যান্ড। ২০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ১০৯। রস টেলর ২১ ও কেন উইলিয়ামসন ৩৭ রানে ব্যাটিং করছে। 

রুবেলের দ্রুত গতির বলে আউট গাপটিল: প্রথম ওভারেই মার্টিন গাপটিল ক্যাচ দিয়েছিলেন দ্বিতীয় স্লিপে। কিন্তু ফিল্ডার ছিল না। সেই গাপটিল আউট হলেন ব্যক্তিগত ৩৩ রানে। পেসার রুবেল হোসেনের দ্রুতগতির বল মিস করেন ডানহাতি ওপেনার। আম্পায়ার ইয়ান গৌল্ড আঙুল তুলে আউট দেন কিউই ওপেনারকে।

চালকের আসনে নিউজিল্যান্ড: ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৬০। ওভারপ্রতি ৬ করে রান তুলছে কিউইরা। রান পেতে বেগ পেতে হচ্ছে না ব্যাটসম্যানদের।   

তাসকিনের ব্রেক থ্রু: টস জিতে ব্যাটিং করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন মার্টিন গাপটিল ও লুক রনকি। বাংলাদেশের একটি উইকেটের খুব প্রয়োজন ছিল। নিজের দ্বিতীয় ওভারে বাংলাদেশকে সাফল্য এনে দেন তাসকিন আহমেদ। ডানহাতি পেসারের দ্রুত গতির শর্ট বল পুল করতে গিয়ে মিড অনে ক্যাচ দেন ১৬ রান করা রনকি।

খরুচে মুস্তাফিজ: নতুন বলে লাইন লেন্থ খুঁজে পেতে ব্যর্থ মুস্তাফিজুর রহমান। সবুজ ঘাসের উইকেটে প্রথম স্পেলে বেশ খরুচে কাটার মাস্টার। ২ ওভারে রান দিয়েছেন ১৯। বোলার পরিবর্তন করে ষষ্ঠ ওভারে তাসকিনকে বোলিংয়ে এনেছেন অধিনায়ক মাশরাফি।

মাশরাফির মেডেন ওভার: প্রথম ওভারে ১ রান দিলেও নিজের দ্বিতীয় ওভারে কোনো রান খরচ করেননি মাশরাফি। মার্টিন গাপটিল মাশরাফির করা তৃতীয় ওভারের প্রতিটি বল ডট খেলেছেন।

মাশরাফি, সাকিবের রেকর্ড: মোহাম্মদ আশরাফুলকে (১৭৫) ছাড়িয়ে ওয়ানডেতে সব থেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। ১৭৬তম ওয়ানডে খেলছেন দুই তারকা ক্রিকেটার।

প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে তাসকিন: বাংলাদেশ আজ চার পেসার নিয়ে খেলছে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে আছেন তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে খেলছেন তাসকিন আহমেদ।

বাদ পড়েছেন: মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েস একাদশ থেকে বাদ পড়েছেন। তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন সৈকত একাদশে এসেছেন।  

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, লুক রনকি, রস টেলর, নেইল ব্রুম, জিমি নিশাম, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

প্রত্যাশাপূরণ মাশরাফির: কার্ডিফের সবুজ উইকেটে টস জিতে ফিল্ডিং নিতে চেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। টস না জিতলেও আগে ফিল্ডিংয়ের সুযোগ পেয়েছে বাংলাদেশ। মাশরাফির প্রত্যাশা পূরণ হয়েছে ম্যাচের শুরুতেই।

টস: নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।  

এক ঘন্টা পর ম্যাচ শুরু: কার্ডিফের সোয়ালেক স্টেডিয়ামে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মাঠ ভেজা থাকায় এক ঘন্টা ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টা) ম্যাচ শুরু হয়েছে।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com

Warning: file_get_contents(/home/bornamela24news/public_html/wp-content/plugins/advanced-ads/public/assets/js/ready-queue.min.js): failed to open stream: No such file or directory in /home/bornamela24news/public_html/wp-content/plugins/advanced-ads/classes/plugin.php on line 262