ঢাকাবৃহস্পতিবার , ২৩ জুন ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

ড্রাগন চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন বুনছেন ত্রিশালের বাহার

মোমিন তালুকদার, নিজস্ব প্রতিবেদক
জুন ২৩, ২০২২ ৩:৩০ অপরাহ্ন
Link Copied!

চাষ উপযোগী মাটি হওয়ায় ড্রাগন ফ্রুট চাষের সম্ভাবনা জেগেছে ময়মনসিংহের ত্রিশাল উপজেলায়। অত্যন্ত লাভজনক ফল ড্রাগন। ইউটিউবে চাষের ভিডিও দেখে ড্রাগন চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন বুনছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলা আমিরাবাড়ি ইউনিয়নের গোপালপুর গ্রামে মুন্সীগঞ্জের অধিবাসী প্রবাসী বাহার উদ্দিন।

Advertisements

দুই একর পতিত জমিতে ড্রাগন, মাল্টা ও লেবুর চাষ করেছেন তিনি। এই বাগান পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের জন্য ইতোমধ্যেই খরচ হয়েছে ২০ লাখ টাকা। এক বছর আগে রোপণ করা গাছে ফল আসতে শুরু করেছে। বাগান দেখভাল করছেন ব্যবসায়ী বাহার উদ্দিন বেপারী ছেলে মেহেদি হাসান বাপ্পী ও মাজারুল ইসলাম।

জানা গেছে, দক্ষিণ আমেরিকার গভীর অরণ্যে এই ফলের জন্ম হলেও বর্তমানে থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, চীন ও ভারতসহ দিন দিন পৃথিবীজুড়ে এই ফলের জনপ্রিয়তা বেড়েই চলছে। বাংলাদেশেও সফলতাও পেয়েছে বিভিন্ন এলাকার ড্রাগন চাষিরা। বাহার উদ্দিন ড্রাগন চাষেই নিজে অর্থনৈতিক দিক দিয়ে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি ত্রিশালে ড্রাগন চাষের বৈপ্লিক পরিবর্তনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে অনন্য অবদান রাখার স্বপ্ন দেখছেন। বাগানে ফল ধরতে শুরু করেছে। প্রতি সপ্তাহে বাগান থেকে ফল বিক্রি করছেন।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »