ঢাকারবিবার , ১২ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

ঘণ্টায় ১২ হাজার মাইল গতির বিমান আনছে চীন

অনলাইন ডেস্কঃ
ডিসেম্বর ১২, ২০২১ ১০:৪৭ অপরাহ্ন
Link Copied!

ঘণ্টায় ১২ হাজার মাইল গতির বিমান আনছে চীন

Advertisements

বর্ণমেলা ডেক্সঃ

প্রযুক্তি উন্নয়নে দিনে দিনে সেরা হয়ে উঠছে চীন। ঘণ্টায় ১২ হাজার মাইল গতিবিশিষ্ট হাইপারসনিক বিমান তৈরির প্রকল্প হাতে নিয়েছে চীন।বিশেষ করে উচ্চগতির যান তৈরিতে একের পর এক চমক দেখাচ্ছে কমিউনিস্ট রাষ্ট্রটি। এবার বিমান তৈরিতে রেকর্ড গড়তে চলেছে বেইজিং।

বিমানটি ১০ জন আরোহীকে এক ঘণ্টার মধ্যে বিশ্বের যেকোনো স্থানে নিয়ে যেতে পারবে। ১৪৮ ফুট বা ৪৫ মিটার লম্বা এই বিমানটি হবে বোয়িং ৭৩৭-এর তুলনায় প্রায় এক-তৃতীয়াংশ বড়। উড়ে চলবে শব্দের গতির চেয়ে গুণ বেশি গতিতে।

কর্মকর্তারা আশা করছেন, ২০৩৫ সালের শেষ নাগাদ এই বিমান আকাশে উড়বে। পরিকল্পনা অনুযায়ী ২০৪৫ সালের মধ্যে এর যাত্রী ধারণক্ষমতা বাড়বে ১০ গুণ।

বোয়িং মান্তা এক্স-৪৭সি-এর ডিজাইনে তৈরি হচ্ছে এটি। বিমানটি কি শুধু যাত্রীদের দ্রুততম সময়ে ভ্রমণের উদ্দেশ্যে নির্মিত হচ্ছে, নাকি চীনের প্রযুক্তিগত দক্ষতা প্রদর্শনই এখানে মুখ্য সে ব্যাপারে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

প্রকল্পটি অনেক বেশি ব্যয়বহুল বলে ২০০০ সালে পরিত্যক্ত ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে চীনের মহাকাশ কর্মসূচি নিষিদ্ধ। কারণ তাদের সামরিক তৎপরতা নিয়ে সংশয় আছে যুক্তরাষ্ট্রের।

এরই মধ্যে চীন মনুষ্যবিহীন মিশন পরিচালনা করেছে। যখন তাদের ইউতু ২ রোভার চন্দ্রপৃষ্ঠ থেকে ছবি পাঠানো শুরু করে তা নিয়ে এ সপ্তাহে চীনের চাঁদবিষয়ক গবেষণা কর্মসূচি নিয়ে গণমাধ্যমে ব্যাপক রিপোর্ট প্রকাশ পায়। চীনের আরেকটি রোভার মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্বের সন্ধান করছে। সূত্র-ডেইলি মেইল।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »