ঢাকাবৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

অলস পড়ে আছে বিদ্যুৎ-আসছে আরো ৪ হাজার মেগাওয়ার্ট

অনলাইন ডেস্কঃ
ডিসেম্বর ৯, ২০২১ ১১:৩৮ পূর্বাহ্ন
Link Copied!

অলস পড়ে আছে বিদ্যুৎ-আসছে আরো ৪ হাজার মেগাওয়ার্ট

অনলাইন ডেক্সঃ

কেন্দ্রে অলস পড়ে আছে অতিরিক্ত বিদ্যুৎ। তারপরও ২০২৫ সালের মধ্যে আসছে আরও ৪ হাজার মেগাওয়াট নতুন বিদ্যুৎ। সব গুলো কেন্দ্রের কাজই চলমান। বিদ্যুৎ বিভাগ ও পিডিবি সূত্র এ খবর নিশ্চিত করা হয়েছে।

বিদ্যুৎ কেন্দ্রে অনুমোদন দেওয়া হয় মহাপরিকল্পনা। আগামীতে যাহাতে সংকট না হয় ও একই সঙ্গে অর্থনৈতিক গতিশীলতায় সৃষ্টি না হয় তা বিবেচনা করা হয়েছে।

এর বাইরে সাড়ে ৩-৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ রয়েছে শিল্প উদ্যোক্তাদের ক্যাপটিভ বিদ্যুৎ। যেগুলো তারা নিজস্ব ব্যবহারের জন্য নির্মাণ করেছে।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, ২০২১-২২ অর্থ বছরে ১ হাজার ১শ ৫৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনে আসার কথা রয়েছে, যার প্রায় সব গুলোই উৎপাদনে এসেছে। এরমধ্যে সরকারি কেন্দ্রে ৬শ ৫৯ মেগাওয়াট এবং বে-সরকারিতে রয়েছে ৪শ ৯৫ মেগাওয়াট।

২০২২-২৩ অর্থবছরে ৮শ ৯০ মেগাওয়াটের মধ্যে সরকারি ১শ ৯০ এবং বে-সরকারি ৭শ মেগাওয়াটের কেন্দ্রে রয়েছে। পরের ২০২৩-২৪ অর্থ বছরে এক হাজার ৭শ ৭০ মেগাওয়াট কেন্দ্রের উৎপাদনে আসার কথা রয়েছে। এরমধ্যে সরকারি ৫শ ৬১ মেগাওয়াট ও বেসরকারি ১ হাজার ২শ ৯ মেগাওয়াট।

অবশ্য ২০২৪-২৫ অর্থবছরে সবচেয়ে কম ১শ ৭৬ মেগাওয়াট কেন্দ্রে উৎপাদনে আসবে। এর মধ্যে সরকারি ১শ ২৫ এবং বে-সরকারি ৫১ মেগাওয়াট।

পিডিবি সূত্র বলছে এ সময়ে দেশের মেগা কয়েকটি বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। উৎপাদনে আসবে মাতারবাড়ী, রামপাল, রূপপুর বিদ্যুৎ কেন্দ্র।

প্রসঙ্গত, দেশে এখন মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াট। এরমধ্যে প্রায় ২০ হাজার ৯শ ৩৪ মেগাওয়াট গ্রিডে সরবরাহ করা হয়। বুধবার (৮ ডিসেম্বর) ১৩ হাজার ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। গ্রীষ্মের সর্বোচ্চ চাহিদার সময়ও ১৪ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন হয় না।

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »