Heder Banner
ঢাকাMonday , 21 June 2021
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. অার্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
300x250
আজকের সর্বশেষ সবখবর

ত্রিশাল আওয়ামী লীগের স্টার মেয়র আনিছ

MOMIN TALUKDAR
June 21, 2021 2:17 pm
Link Copied!

মুমতাহিনা আক্তার জাকিয়া, নিজস্ব প্রতিবেদকঃ
ময়মনসিংহের ত্রিশাল উপজেলা আওয়ামীলীগের জনপ্রিয় স্টার বলতে জনগন একজনকেই চিনেন তিনি হচ্ছেন তিন বারের নির্বাচিত মেয়র আলহাজ্ব এবিএম আনিছুজ্জামান আনিছ।

মেয়র আনিছ রাজনীতিক জীবন শুরু হয় ১৯৭৫ সালের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর থেকে তাঁর পিতা বীরমুক্তিযোদ্ধা মরহুম আবুল হোসেন চেয়ারম্যানের হাত ধরে। রাজপথে লড়াকু নেতৃত্ব সাহসিক ভূমিকায় হাজার হাজার কর্মীরা তাঁর অানুগত্য ছিল আজো রয়েছেন। ১৯৮০ সালের পর থেকে ১৯৯৬ সালে আওয়ামীগ সরকার ক্ষমতা আসার আগে পর্যন্ত এই দীর্ঘ সময় দলের কল্যাণে নিজের জীবন বাজী রেখে মাঠ দখলে রেখেছেন।কখনো ছাত্রলীগ, কখনো যুবলীগ, কখনো ত্রিশালের বিভিন্ন এলাকায় দলীয় ক্লাব সংগঠন তৈরী করে ত্রিশালকে আওয়ামীলীগের ঘাঁটি হিসেবে তৈরী করতে অগ্রণী ভূমিকা রাখেন মেয়র আনিছ।
Abm Anisuzzaman
এ নেতার তাঁর পরিবারে আওয়ামীলীগ থেকে এমপির পাওয়ার যোগ্য ব্যক্তি ছিল বাস্তবে বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে দলকে প্রতিষ্ঠিত করতে সব সময় পরিশ্রম করেছেন কে এমপি হবে সেটা তাঁর দেখার বিষয় ছিল না ইচ্ছে ছিল শুধু একটাই দলকে জয়ী করার।

ত্রিশালের প্রতিটি এলাকাতেই দলীয় কর্মী সৃষ্টি করে ত্রিশাল আওয়ামীলীগের ঘাঁটি হিসেবে রূপ দিয়েছেন মেয়র আনিছ। এই মেয়র আনিছ ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করার পর অসহযোগ আন্দোলন গুলোতে পুলিশ, আর্মি, বিডিআর ও অন্যান্য বাহিনীর ভয়ভীতিকে অপেক্ষা করে তাঁর কর্মী নিয়ে দলীয় কর্মসূচীকে সফল করতেন।

রাজনীতির মাঠে মেয়র আনিছ জীবনের মায়া কখনোই করেননি। দলের খারাপ সময়ে দলের নির্দেশ মানতে গিয়ে বহুবার ঘর ছাড়া রাত্রী যাপন করতে হয়েছে তাকে। অর্থনৈতিক ভাবে পিতার মূল্যবান সম্পদ গুলো বিক্রি করে দলের কর্মীদের পিছনে খরচ করেছিলেন এই মেয়র আনিছ।

১৯৯৬সালে আওয়ামীলীগ ক্ষমতা আসার পর দলে শুরু হয় অনুপ্রবেশ এই অনুপ্রবেশকারীদের কু-পরামর্শ দলে দায়িত্বে থাকা নেতারা মেয়র আনিছুজ্জামানকে মাইনাস ওয়ান হিসেবে দেখতে থাকেন আর তাঁর কর্মীদেরকে নেতা হওয়ার স্বপ্ন দেখাতো যা আজো পর্যন্ত এ চক্রান্ত বৃদ্ধমান।

এই মেয়র ত্রিশাল শহরের স্থায়ী বাসিন্দা হওয়ায় আর রাজনৈতিক আদর্শকে সঠিক আকড়ে ধরে রাখায় আজো পর্যন্ত তার হাতে গড়া বহু কর্মী সমর্থক পাশে রয়েছেন।
মাঝে মাঝে তাঁর অনেক কর্মী যখন নেতা হওয়ার স্বপ্ন নিয়ে অন্য পথে পা রাখেন সেখানে বেশি সময় অবস্থান করতে পারে না। জনপ্রিয়তা অর্জন আর ধরে রাখা এটা হঠাৎ করে নেতৃত্ব দিয়ে হয় না।
মেয়র আনিছ তাঁর জীবনে প্রায় ৫০বছর অতিক্রম করেছেন। শিশু কিশোর বয়স থেকেই কর্মী সমর্থন নিয়ে আজকে সর্বজন নন্দিত।
গ্রুপিং খেলায় অনেকেই যদিও মেয়র আনিছকে নিয়ে কেন্দ্রীয় নেতাদের টেবিলে ভিন্নমত উপস্থাপন করছেন বাস্তবে ত্রিশাল আওয়ামীলীগ মেয়র আনিছকে ছাড়া বড় অসহায়।
জনমত যাচাইয়ে সর্বশক্তি ও সর্বোচ্চ চেষ্টা যখন করা হয়েছে মেয়র আনিছকে পরাজয় করতে কোন চেষ্টাই কাজে আসেনি। মেয়র আনিছের জয়টি ছিল মুলত আওয়ামীলীগেরই জয় কেননা
তিনি যখন দায়িত্ব রয়েছেন আওয়ামীলীগ জনগোষ্ঠীর কল্যাণে তিনি সবসময কাজ করে যাচ্ছেন।
মেয়র আনিছ জয় বাংলার লোক প্রতিটা মিটিংয়ের শেষের শব্দটা তাঁর মুখে শোনা যায় জয় বাংলা।। আজ যদি মেয়র আনিছ পরাজিত হতো তাহলে স্বাধীনতা সংগ্রামের আগে থেকে করে আসা তাঁর পরিবারের আওয়ামীলীগ প্রায় ডজন খানেক নেতার পরাজয় হতো তাদের কর্মীদেরও পরাজয় নিয়ে গড়ে ফিড়তে হতো। তৃতীয় বারের মত মেয়র আনিছ নির্বাচিত হয়ে বিজয়ী বক্তব্যে প্রথমেই জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা এনে তাঁর প্রিয নেত্রী শেখ হাসিনার প্রতি কৃতগতা প্রকাশ করেন।

আজকে ত্রিশালে আওয়ামীলীগের সহযোগী সংগঠনের নেতারা মেয়র আনিছের কাছ থেকে বটবৃক্ষের মত ছায়া নিচ্ছেন। আজ অনেকেই কেন্দ্রে ছুটে চলছেন নেতার খাতাই নাম লিখতে অথচ খবর নেই এলাকার কোন আওয়ামীলীগ কিভাবে আছে? বেঁচে আছে না মরে গেছে? তাকে নেতা হিসেবে মানবে কিনা? অনেকেই মনে করেন দল ক্ষমতায় রয়েছে জনপ্রিয়তা থাক বা না থাক দলের দায়িত্ব পেলেই হলো। এখানে মেয়র আনিছ তার যোগ্যতার বলে সব সময় ছুটে চলেন সু-সম্পর্ক তৈরী করতে এলাকার মানুষের কাছে। দলের কর্মীরা কে কোথাই রয়েছেন খোঁজ রাখছেন।

জন সমর্থন নেতৃত্ব দীর্ঘস্থায়ী হয় এটা মেয়র আনিছ মাথায় রেখে কাজ করেন। আগামী দিনে এগিয়ে আসছে উপজেলা আওয়ামীলীগের সম্মেলন যদি সঠিক ভোট নেতা নির্বাচিত করা হয় এখানেও সর্বশক্তি দিয়ে কাজ করলে লাভ নেই বিজয় মেয়র আনিছের হবেই।

ত্রিশাল আওয়ামীলীগ মেয়র আনিছের দখলে ত্রিশাল আওয়ামীলীগের স্টার বলতে মেয়র আলহাজ্ব এবিএম আনিছুজ্জামান আনিছকেই বলা হয় তাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে সর্বমহল মেয়র
আনিছকে নিয়ে স্বপ্ন দেখছেন।

বর্ণমেলা প্রিন্টার্স এর একটি সহযোগী প্রতিষ্ঠান
Heder Banner 300x250 Banner-ok-1