ঢাকাশুক্রবার , ১৩ মে ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক বন্ধে ইরাকের পার্লামেন্ট আইন

আন্তর্জাতিক ডেস্কঃ
মে ১৩, ২০২২ ১১:১১ পূর্বাহ্ন
Link Copied!

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক বন্ধে ইরাকের পার্লামেন্ট আইন

Advertisements

আন্তর্জাতিক ডেস্কঃ

ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিষিদ্ধ করার একটি খসড়া আইনের অনুমোদন দেওয়ায় ইরাকের পার্লামেন্টের উচ্ছ্বসিত প্রশংসা করেছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। একই সাথে তারা আরব ও মুসলিম বিশ্বের সব দেশকে ইরাকের অনুসরণ করার আহ্বান জানিয়েছে। সূত্র-মিডলইস্টমনিটর।

গত বুধবার ইরাকি কাউন্সিল অব রিপ্রেজেন্টেটিভস ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিষিদ্ধ করে একটি খসড়া আইন পেশ করে। বিলটিতে সম্পর্ক স্বাভাবিকীকরণের আহ্বান জানানোর জন্য মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। ইরাক এবং ইরাকি কুর্দিস্তান অঞ্চলের জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক প্রতিষ্ঠার প্রচেষ্টা বন্ধ করাই এই বিলের মূল লক্ষ্য। বিলটি ওইদিনই অনুমোদন দেয় পার্লামেন্ট।

বিলে উত্তর কুর্দিস্তানসহ সমস্ত ইরাকি কর্মকর্তা, সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি খাতের কোম্পানি এবং গণমাধ্যমের সাথে ইসরায়েলের সম্পর্ক স্থাপন বা স্বাভাবিকীকরণ নিষিদ্ধ করা হয়েছে। বিলটি ইসরায়েলের সাথে কূটনৈতিক, রাজনৈতিক, সামরিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক বা যে কোনো উপায়ে সম্পর্ক স্থাপনে বাধা দেবে।

বিলে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা ইরাকের ভেতর এবং বাইরের সমস্ত ইরাকিদের জন্য প্রযোজ্য, যার মধ্যে কর্মকর্তা, রাষ্ট্রীয় কর্মচারী এবং ইরাকে বসবাসকারী বেসামরিক, সামরিক, বিদেশিসহ সংশ্লিষ্ট সবার জন্য প্রযোজ্য।

ইরাকের বিশিষ্ট শিয়া ধর্মগুরু মুকতাদা আল-সদর গত ২৩ এপ্রিল একটি টুইট বার্তায় তার দলের সদস্যদের বিলটি উত্থাপন করার আহ্বান জানান। গত বুধবার তার দল সাদরিস্ট ব্লক বিলটি উত্থাপন করে। গত অক্টোবরের পার্লামেন্ট নির্বাচনে দলটি সর্বাধিক আসন জিতেছিল।

বিলটিকে আইনে পরিণত করার জন্য এখনো বেশ কিছু ধাপ বাকি থাকলেও এ ধরনের উদ্যোগ নেওয়ায় ইরাকি পার্লামেন্টের উচ্ছ্বসিত প্রশংসা করেছে হামাস।

ইরানপন্থী ফাতিহ জোটের নেতা মোহাম্মদ আল-হায়ানি বলেন, আমরা ইসরায়েলি সত্তার সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করি। আমরা অবশ্যই পার্লামেন্টে বিলের পক্ষে ভোট দেব। বর্তমানে কিছু রাজনৈতিক পক্ষ ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করছে, উল্লেখ করে তিনি বলেন, এদের প্রতিরোধে ইরাকের জন্য এ ধরনের একটি আইন থাকা প্রয়োজন।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »