ঢাকামঙ্গলবার , ১৫ মার্চ ২০২২
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

ত্রিশালে শিক্ষাঙ্গন সংলগ্ন গড়ে উঠছে ইটভাটা, ঝুঁকিতে শিক্ষার্থীরা

মোমিন তালুকদার, নিজস্ব প্রতিবেদক
মার্চ ১৫, ২০২২ ১:২৯ অপরাহ্ন
Link Copied!

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় এক শ্রেণির অধিক মুনাফালোভী ব্যবসায়ী নিয়ম নীতির তোয়াক্কা না করে যত্রতত্র বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকা, লোকালয় ও ফসলি জমিতে অবৈধ ভাবে গড়ে তুলছে ইট ভাটা। এসব ইট ভাটায় নেই কোন সরকারি অনুমোদন ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়া, গ্যাস ও ধুলায় জনস্বাস্থ্য হুমকির মুখে। হারিয়ে যাচ্ছে জীব-বৈচিত্র্য, বিনষ্ট হচ্ছে আমাদের চির চেনা প্রকৃতি ও পরিবেশ।

Advertisements

২০১৩ সালের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে সংশোধনী এনে ইট ভাটার জন্য লাইসেন্স বাধ্যতামূলক, নির্দিষ্ট এলাকায় ইট ভাটার জায়গা ও ভাটার সংখ্যা নির্ধারণ, লাইসেন্সবিহীন ইট ভাটা চালালে দুই বছরের জেল ও ২০ লাখ টাকা জরিমানার বিধান সংযোজন করে ‘ইট প্রস্তুত ও ভাটা (নিয়ন্ত্রণ) সংশোধন আইন, ২০১৯’ বিল সংসদে পাস করা হয়েছে। ধারা-৪ এ সংশোধন এনে প্রতিস্থাপন করে বলা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন, ইট ভাটা যে জেলায় অবস্থিত সেই জেলার জেলা প্রশাসকের নিকট হইতে লাইসেন্স গ্রহণ ব্যতিরেখে, কোনো ব্যক্তি ইট প্রস্তুত করিতে পারিবে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বৈলর ইউনিয়নের দেওয়ানীয়া বাড়ি মর্ডাণ ব্রিক্স সংলগ্ন ১৭নং দেওয়ানীয়া বাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রিয়াদ ব্রিক্স এর সাথেই ১২২নং কানহর সরকারী প্রাথমিক বিদ্যালয়, উভয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, এই ইটভাটাগুলো স্কুলের ছাত্র-ছাত্রীদের জীবনে চরম হুমকি হয়ে দাঁড়িয়েছে এ নিয়ে সামাজিক ভাবে ইটভাটা বন্ধে বার বার চেষ্টা করেও কোন প্রতিকার না হওয়ায় উপজেলা শিক্ষা অফিসকে জানিয়েছি। অনেক সময় স্কুল চলাকালীন আমরা দরজা জালানা বন্ধ করে ছাত্র-ছাত্রীদের পড়াতে হয়। এবিষয়ে শিক্ষার্থীরা বলেন, আমরা বই পুস্তক পড়ে জানি ইটভাটা পরিবেশ দূষণ করে কিন্তু বাস্তবে যে এতটা দুষণ করে তা আমরা প্রতিদিন স্কুলে পড়তে আসলে টের পাই। অনেক সময় ইটভাটার কালো ধোয়া ও দোলা-বালু স্কুল অন্ধকার হয়ে যায় আমাদের দম নিতে কষ্ট হয়।
বিভিন্ন ইউনিয়নের স্থানীয় বাসিন্দারা জানান, বসত বাড়ির পাশে ইট ভাটার বিষাক্ত কালো ধুয়ায় আমরা মারাত্মক ভাবে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছি। গাছের ফল-ফলাদিও কমে গেছে। সরকারি নিয়ম নীতি উপেক্ষা করে লোকালয়, শিক্ষা প্রতিষ্টানের সংলগ্ন, ফসলি জমিতে এসব ইপভাটা মালিকরা তাদের ব্যবসা চালিয়ে আসছে। এসব ইটভাটায় ফসলি জমির উপরিভাগের মাটি এনে ইট তৈরি করছে। ফলে নষ্ট হচ্ছে ফসলি জমির উর্বরতা শক্তি। হ্রাস পাচ্ছে জমির উৎপাদন ক্ষমতা।

রিয়াদ ব্রিক্স এর মালিককে ইটভাটায় গিয়ে খোঁজে পাওয়া যায়নি। এ ব্যাপারে মর্ডাণ ব্রিক্স এর মালিক খোকনের সাথে মুঠোফোনে জানতে চাইলে তিনি সাংবাদিক পরিচয় পেয়ে ফোন কেটে দেয়।
উপজেলা শিক্ষা অফিসার মোশাররফ হোসেন (ভারপ্রাপ্ত) এই বিষয়ে এই প্রতিনিধিকে মুঠোফোনে বলেন, উক্ত দুটি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি কোনপ্রকার অভিযোগ দেয়নাই, অভিযোগ পেলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিব।
এই ব্যাপারে ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তারুজ্জামান মুঠোফোনে প্রতিনিধিকে বলেন, এই বিষয়টি নিয়ে আমি অবগত নই, যদি কেউ আমার কাছে সুনির্দিষ্ট অভিযোগ করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিব।
পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় পরিচালক মোঃ ফরিদ আহমেদ প্রতিনিধিকে মুঠোফোনে বলেন, ইটভাটা স্থাপন আইনে উল্লেখ রয়েছে কোন শিক্ষা প্রতিষ্ঠানের এক কিলোমিটার পর্যন্ত ইটভাটা স্থাপন করা যাবেনা। ত্রিশালে শিক্ষা প্রতিষ্ঠানের পাশে এই দুটি ইটভাটার ব্যাপারে আমার জানা নেই, আমাদের অভিযান চলমান রয়েছে, অচিরেই অভিযান পরিচালনা করার জন্য আমরা ত্রিশালে একটি টিম পাঠাবো।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »