ঢাকাবুধবার , ১৫ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

আজ ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

মোফাজ্জল হোসেন ইলিয়াছ/খাগড়াছড়ি প্রতিনিধিঃ
ডিসেম্বর ১৫, ২০২১ ১০:৩৪ পূর্বাহ্ন
Link Copied!

আজ ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস

Advertisements

মোফাজ্জল হোসেন ইলিয়াছ/খাগড়াছড়ি প্রতিনিধিঃ

১৯৭১ সালের এই দিনে খাগড়াছড়ি পাকহানাদারন মুক্ত হয়েছিল। মহান স্বাধীনতা যুদ্ধে চুড়ান্ত বিজয়ের ঠিক একদিন আগে ১৫ ডিসেম্বর পার্বত্য জেলা খাগড়াছড়িতে উড়েছিল বিজয়ের লালসবুজের পতাকা।

তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা প্রয়াত হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরী ১৯৭১ সালের এই দিনে সকাল ১১টায় খাগড়াছড়ি শহরের সবচেয়ে উঁচু স্থান এসডিও বাংলোর সামনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

পতাকা উড়ানোর পরপরই পুরো শহরজুড়ে বিজয়োল্লাস ছড়িয়ে পড়ে। তখন থেকেই নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটিকে ‘হানাদার মুক্ত দিবস’ হিসেবে পালন করে আসছে খাগড়াছড়িবাসী।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খাগড়াছড়ির ভাইবোনছড়া এলাকা থেকে ক্যাপ্টেন অশোক দাস গুপ্ত ও হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরীর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হতে থাকেন। তারা কুকিছড়া এলাকায় পৌঁছালে পাকিস্তানী বাহিনীর অনুগত মিজোবাহিনী মুক্তিযোদ্ধাদের ওপর গুলি বর্ষণ করে।

অবশেষে মুক্তিযোদ্ধারা প্রতিরোধ গড়ে তোলে। এতে মিজোবাহিনী ও তাদের দোসররা পিছু হটতে বাধ্য হয়। পরদিন সকালে বীর মুক্তিযোদ্ধারা খাগড়াছড়িকে শক্রমুক্ত করেন।

চুড়ান্ত বিজয়ের আগের দিন পর্যন্ত পাকসেনা, মিজোবাহিনী ও রাজাকারদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের দফায় দফায় ব্যাপক সংঘর্ষ হয়। এতে খাগড়াছড়ির দীঘিনালায় মুক্তিযোদ্ধাদের হাতে প্রায় ৩শ মিজোবাহিনী ও তাদের দোসর রাজাকার নিহত হয়।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »