ঢাকারবিবার , ১২ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

আজ ফাইভ জি’র যুগে প্রবেশ করবে বাংলাদেশ

মোফাজ্জল হোসেন ইলিয়াছ
ডিসেম্বর ১২, ২০২১ ১:৫৯ পূর্বাহ্ন
Link Copied!

“ফলোআপ” আজ ফাইভ জি’র যুগে প্রবেশ করবে বাংলাদেশ

Advertisements

মোফাজ্জল হোসেন ইলিয়াছঃ

আজ রোববার (১২ ডিসেম্বর)। মোবাইল নেটওয়ার্ক ফাইভ জি’র যুগে প্রবেশ করছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয় এব ৬ টি এলাকায় সীমিত পরিসরে পরীক্ষামূলকভাবে ফাইভ জি নেটওয়ার্ক পাওয়া যাবে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি যুক্ত থেকে এ ঐতিহাসিক যাত্রার শুভ উদ্বোধন করবেন বলে গতকাল শনিবার (১১ ডিসেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এ তথ্য নিশ্চিত করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলেও তিনি সংবাদ সম্মেলনে নিশ্চিত করেন।

মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে টেলিটকে প্রধানমন্ত্রী কার্যালয়, ধানমন্ডি ৩২ নম্বর, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ, সাভার এবং ঢাকার বাইরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ফাইভ জি কাভারেজের আওতায় আনা হচ্ছে এবং ঢাকা শহরের ২শ টি গুরুত্বপূর্ণ এলাকা এ প্রযুক্তি সেবা আওতায় আসবে। মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বে-সরকারি ৩ টি মোবাইল অপারেটর এ প্রযুক্তি চালু করবে।

এ প্রযুক্তির মাধ্যমে স্মার্ট ফ্যাক্টরি, মেশিন টু মেশিন ইত্যাদি প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবোটিকস, বিগডাটা, ব্লকচেইন, আইওটি প্রযুক্তির আইওটি, হিউম্যান টু মেশিন, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম সুবিধা গ্রহণ করতে পারবে।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
Translate »