ঢাকাশুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
সর্বশেষ সবখবর

মহান বিজয় দিবসে ডা. নয়ন ত্রিপুরার বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ

মোফাজ্জল হোসেন ইলিয়াছ/খাগড়াছড়ি প্রতিনিধিঃ
ডিসেম্বর ১৭, ২০২১ ১২:২৫ অপরাহ্ণ
Link Copied!

মহান বিজয় দিবসে ডা. নয়ন ত্রিপুরা’র ব্যতিক্রমী উদ্যোগ ৫টি গ্রামের জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ

Advertisements

মোফাজ্জল হোসেন ইলিয়াছ/খাগড়াছড়ি প্রতিনিধিঃ

মহান বিজয় দিবস উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলার মানবিক চিকিৎসক নামে খ্যাত ডা. নয়ন ময় ত্রিপুরার জন্মস্থান খাগড়াছড়ি জেলাধীন দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের দুর্গম লম্বাছড়া (তৈসা কলক) এলাকায়। তাই তিনি ৫টি গ্রামের জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ, রক্তের গ্রুপ নির্ণয়, খোকন স্মৃতি পাঠাগার উদ্বোধন ও জেলা সেবাদানকারী চিকিৎসকদের অর্থায়নে শীতবস্ত্র বিতরণ করেছেন।

আজ বৃহস্পতিবার (১৬ই ডিসেস্বর) দিনব্যাপি জেলার লম্বাছড়া কাঁশিরাম পাড়ার কমিউনিটি ক্লিনিক’র প্রাঙ্গণে এই সেবা প্রদান করা হয়।

এতে শিশু অর্থোপেডিক ও ট্রমা সার্জন ডা. নয়ন ময় ত্রিপুরা’র নিজ প্রতিষ্ঠান Ortho Kids & Trauma Centre, Khagrachhari এর তত্ত্বাবধানে খগেন্দ্র শান্তি ফাউন্ডেশনের উদ্যোগে এ বিনামূল্যে চিকিৎসা সেবা ও খোকন পাঠাগারটি শুভ উদ্বোধন করেন ডা. নয়ন ময় ত্রিপুরার মাতা শান্তি বালা চাকমা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিপুল চাকমা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, আধুনিক সদর হাসপাতালের হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ বিশেষজ্ঞ ডা. পূর্ণজীবন চাকমা।

তিনি তার বক্তব্যে বলেন, এই গ্রামের সন্তান ডা. নয়ন ময় ত্রিপুরা। তার মত এই এলাকার প্রতি এতো প্রীতি, এতো ভালোবাসা এবং এভাবে প্রোডাকশন করা সবার পক্ষে সম্ভব হয়ে ওঠেনা।আমি উনার এই মহৎ উদ্যোগকে সব সময় স্বাগত জানায় এবং এই এলাকাবাসী উনাকে নিয়ে গর্ব করার সুযোগ তৈরী হয়েছে।

পরে ডা.নয়ন ময় ত্রিপুরা বলেন, খাগড়াছড়ি জেলার দিঘীনালা উপজেলায় ছোট মেরুং ইউনিয়নের লম্বাছড়ার সন্তান হিসেবে আমার বাবা ও মার স্বরণে এই এলাকায় সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার স্বপ্ন বরাবরই ছিল। কিন্তু সময় না পাওয়ার কারণে সম্ভব হয়ে উঠছিল না। তাই এইবার এক প্রকার জোড় করে সময় বের করে অনেকের সম্মতিক্রমে ১৬ ডিসেম্বর দিনটি নির্ধারন করেছি। এই কার্যক্রমটি প্রতি বছরই চালিয়ে নেওয়ার স্বপ্ন রয়েছে।

এজন্য আমি ভবিষ্যতেও সকলের কাছে সহযোগীতা কামনা করছি। এই চিকিৎসা সেবা দিতে আমার ডাকে যে সকল বিশেষজ্ঞ ডাক্তারেরা সাড়া দিয়েছেন, তাদের প্রতি আমি অনেক কৃতজ্ঞ। চিকিৎসা সেবা ছাড়াও উক্ত এলাকায় ছেলে-মেয়েদের শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে আমার শ্রদ্ধেয় বড় দাদা খোকন ময় ত্রিপুরার স্মৃতি রক্ষার্থে খোকন স্মৃতি পাঠাগার নামে স্থাপন করেছি।

তিনি আরো বলেন, এই চিকিৎসা সেবায় জাতি বর্ণ নির্বিশেষে সকল স্তরের জনগণের জন্য উন্মুক্ত। এই বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমটি Ortho Kids & Trauma Centre এর সার্বিক তত্ত্বাবধানে প্রতিবছর বিজয় দিবসের দিনে করার চেষ্টা করবো।

কার্যক্রমটি সাফল্য মন্ডিত করার জন্য সকলের সহযোগীতা করেন। এদিন ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে প্রায় সাড়ে তিন’শ নারী, পুরুষ, শিশু, গর্ভবর্তী ও বয়স্ক ব্যক্তিদের বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়ে পেসক্রিপশনের মাধ্যমে বিভিন্ন রোগের ঔষধ বিতরণ করা হয়।

দিনব্যাপি এই বিনামুল্যে রোগীদের চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করা হয়। এতে অংশ গ্রহণ করেছেন হাসপাতালের বিশেষজ্ঞ ১০জন চিকিৎসক, প্যাথলজি বিভাগ ও অন্যান্যরা। ঔষধের পাশাপাশি মানুষকে সচেতনার জন্য বিনামুল্যে করোনা ভাইরাসের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। বিনামুল্যে বিভিন্ন রোগের ঔষধ পাওয়ায় ও বিশেষঞ্চ চিকিৎসক দেখাতে পেরে বিভিন্ন এলাকা থেকে আসা অসহায় ও অস্বচ্ছল মানুষের মাঝে হাসি মুখে বাড়ি ফিরে যেতে দেখা যায়।

তারা ডা. নয়ন ময় ত্রিপুরার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সার্বিক মঙ্গল কামনা করেন। দিনব্যাপি নানান রোগের চিকিৎসা সেবা দেয়া হয়েছে, যেমন-মেডিসিন ও চক্ষু রোগ, হৃদরোগ, ডায়বেটিস ও উচ্চরক্তচাপ রোগ, নাক, কান ও গলা রোগ, বাত ব্যথা, হাঁটুর ব্যথা ও অর্থোপেডিক, গাইনী এন্ড অবঃ (মহিলা) রোগ, শিশু-কিশোর রোগ, দাঁতের রোগ, এলার্জি ও চর্মরোগ, সার্জারি, কিডনি ও মূত্রতন্ত্রের রোগসহ অন্যান্য রোগের চিকিৎসা দেয়া হয়েছে।

বিনামূল্যে চিকিৎসা সেবায় বিশেষজ্ঞ ডাক্তার হিসাবে উপস্থিত ছিলেন, অর্থোপেডিক, ট্রমা ও প্লাস্টিক সার্জারী সার্জন ডা. সুবল জ্যোতি চাকমা, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ রোগের বিশেষজ্ঞ ডা. পূর্ণজীবন চাকমা, সার্জারী, কিডনি ও মূত্রতন্ত্র রোগের বিশেষজ্ঞ ডা. টুটুল চাকমা, মেডিসিন বিশেষজ্ঞ ডা. শিমুল কর, শিশু রোগ বিশেষজ্ঞ ডা. রাজর্ষী চাকমা, মেডিসিন ও চক্ষু রোগের বিশেষজ্ঞ ডা. মোঃ আলাউদ্দিন, গাইনী রোগের বিশেষজ্ঞ ডা. বিউটি চাকমা, দন্ত রোগের বিশেষজ্ঞ ডা. নিউটন চাকমা, মেডিকেল অফিসার ডা. সজীব চাকমা, শিশু অর্থপেডিক ও ট্রমা সার্জন ডা. নয়ন ময় ত্রিপুরা।

সার্বিক সহযোগিতায় ছিলেন প্রকাশ চাকমা ও মোঃ আশিক। এছাড়াও সেবা দিয়েছেন সদর হাসপাতালের প্যাথলজি বিভাগের টেকনিশিয়ান, মেডিসিন বিভাগ ও অন্যান্যরা।

Advertisements

  বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com

Warning: file_get_contents(/home/bornamela24news/public_html/wp-content/plugins/advanced-ads/public/assets/js/ready-queue.min.js): failed to open stream: No such file or directory in /home/bornamela24news/public_html/wp-content/plugins/advanced-ads/classes/plugin.php on line 262