ঢাকারবিবার , ১২ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
300x250
সর্বশেষ সবখবর

যে দেশে ১৩ মাসে বছর

অনলাইন নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১২, ২০২১ ১০:১৯ পূর্বাহ্ন
Link Copied!

পৃথিবীর সব দেশে ১২ মাসে বছর গণনা করা হলেও এর ব্যতিক্রম পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়া। দেশটিতে রয়েছে এক আজব নিয়ম। এখানে বছর গণনা করা হয় ১৩ মাসে। এর ফলে পশ্চিমা হিসাবের চেয়ে সাত বছর আট মাস পিছিয়ে রয়েছে ইথিওপিয়ান ক্যালেন্ডার।

Advertisements

দেশটিতে বছরের প্রথম ১২ মাস গণনা করা হয় ৩০ দিনে। তবে ১৩তম মাস গণনা করা হয় ৬ বা ৭ দিনে। এটি মূলত নির্ভর করে অধিবর্ষের ওপর।

মূলত যিশু খ্রিস্টের জন্মসাল ভিন্নভাবে গণনা করার কারণেই এমনটি ঘটে। ইতিহাসেও তারা অন্যদের থেকে আলাদা। কেননা ৫০০ খ্রিস্টাব্দে কাথ্যলিক চার্চ খ্রিস্টের জন্মসাল সংশোধিত করলেও ইথিওপিয়ার অর্থোডক্স চার্চ তা করেনি। ফলে বাইরের দুনিয়ার সঙ্গে তাদের হিসাবের ভিন্নতা দেখা দেয়।

ইথিওপিয়ায় শুধু ১৩ মাসেই বছর নয়, সেখানে বসন্তের সময় নতুন বছর শুরু হয়। এছাড়া ১ জানুয়ারি নয়, ইথিওপিয়ায় ধুমধাম করে নতুন বছর পালন করা হয়ে থাকে ১১ সেপ্টেম্বর থেকে। স্থানীয় সংস্কৃতি অনুযায়ী, এই দিনের বিশেষ আকর্ষণ রয়েছে।

ভিন্নতা রয়েছে সময় গণনার পদ্ধতিতেও। বিশ্বের একমাত্র দেশ হিসেবে এখানে ১২টার বদলে সময় গণনা শুরু হয় ৬টা থেকে।

ইথিওপিয়া আফ্রিকার একমাত্র দেশ যেটি কখনো অন্য দেশের উপনিবেশ ছিলনা। সৌদি আরবের বাইরে মুসলিমদের প্রথম বসতিও ইথিওপিয়ায়। যা একসময় আবিসিনিয়া নামে পরিচিত ছিল। পৃথিবীর সবচেয়ে বড় ও গভীর গুহা রয়েছে এখানে। নান্দনিক প্রাকৃতিক সৌন্দর্যের কারণে পুরো দুনিয়ার পর্যটকরা ঘুরতে যান।

Advertisements

বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com
https://www.allbanglanewspaper.co/en/