ঢাকাশুক্রবার , ১৩ অগাস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
300x250
সর্বশেষ সবখবর

ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যান্ডউইডথ সঞ্চালনের ব্যয় বেঁধে দিল বিটিআরসি

স্টাফ রিপোর্টার
অগাস্ট ১৩, ২০২১ ৪:০৯ পূর্বাহ্ন
Link Copied!

সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার ব্যান্ডউইডথ সঞ্চালনের ব্যয় বেঁধে দিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এতে করে ব্যান্ডউইডথ সঞ্চালনের ব্যয় কমবে এবং ইন্টারনেট সেবাদাতারা সেবার মান বাড়াতে পারবে।নতুন মূল্যকাঠামো চালু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

Advertisements

বৃহস্পতিবার (১২ আগস্ট) বিটিআরসির ভার্চ্যুয়াল এক অনুষ্ঠানে নতুন এ ট্যারিফের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

এর আগে গত জুনে দেশে ‘এক দেশ, এক রেট’ কর্মসূচির আওতায় ৫০০ টাকায় সারা মাসের ইন্টারনেট সেবা উদ্বোধন করা হয়। তখন সেবাদাতাদের পক্ষ থেকে বলা হয়েছিল, ব্যান্ডউইডথ সঞ্চালনে ব্যয় না কমলে তাদের পক্ষে এই দামে সেবা দেওয়া কঠিন।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি), বেসরকারি নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) ও ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের (আইআইজি) জন্য এই নতুন মূল্যকাঠামো। নতুন কাঠামোর আওতায় এনটিটিএন অপারেটরদের সব সিটি করপোরেশন এলাকায় ১৬টি প্যাকেজের প্রতি এমবিপিএস ডেটা সঞ্চালনের জন্য ১৩ থেকে ৩০০ টাকা, জেলা থেকে জেলায় ১৫টি প্যাকেজের জন্য ১৩ থেকে ৩০০ টাকা এবং দূরবর্তী অঞ্চলের ১৫টি প্যাকেজের জন্য ২৫ থেকে ৫০০ টাকা ট্যারিফ নির্ধারণ করা হয়। এ ক্ষেত্রে গ্রাহকসেবার মান নিশ্চিতে ৫টি গ্রেড (এ, বি, সি, ডি ও ই) চালু করা হয়েছে।

বিটিআরসির লাইসেন্সধারী সব বেসরকারি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানের মোট ১১টি প্যাকেজের জন্য সারা দেশে সঞ্চালন ব্যয়সহ ৩৩০ থেকে ৩৯৯ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রেও সেবার মানদণ্ড নির্ধারণে ৩টি গ্রেড (এ, বি ও সি) চালু করা হয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী মোস্তাফা জব্বার ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে শৃঙ্খলা ফিরে এসেছে জানিয়ে মোবাইল অপারেটরদের ক্ষেত্রেও শৃঙ্খলা ফেরাতে উদ্যোগ নেওয়ার জন্য বিটিআরসির প্রতি আহ্বান জানান।

কমেন্টে আপনার মতামত জানান: নিউজটি ভাল লাগলে শেয়ার করুন

Advertisements

বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com