ঢাকামঙ্গলবার , ১০ অগাস্ট ২০২১
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আর্ন্তজাতিক
  5. ইসলাম
  6. ক্রিকেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. জানা অজানা
  12. টিপস
  13. ঢাকা
  14. তথ্য ও প্রযুক্তি
  15. দুর্ঘটনা
300x250
সর্বশেষ সবখবর

গৌরনদীতে কালের সাক্ষী আল্লার মসজিদ

বর্ণমেলা নিউজ
অগাস্ট ১০, ২০২১ ১১:১৮ অপরাহ্ন
Link Copied!

গৌরনদীতে কালের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে আছে আল্লার মসজিদ। এই মসজিদের নির্মাণ বা নির্মাতা সম্পর্কে সঠিক কিছু জানা যায়নি। কারও মতে, এই মসজিদটি ছবি খাঁ নির্মাণ করেছেন। আবার কেউ বলেন, খানজাহান আলীর কথা। আল্লার মসজিদটি বাগেরহাটের ৯ গম্বুজ ও খুলনার মসজিদ কুড়ের মতো ৯ গম্বুজ বিশিষ্ট। পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে মসজিদটি নির্মাণ করা হয় বলে ধারণা করা হয়। এটির ঐতিহ্য ধরে রাখতে রক্ষণাবেক্ষণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

Advertisements

বর্গাকারে নির্মিত মসজিটির দৈর্ঘ্য–প্রস্থ ১১ দশমিক ৬৮ মিটার, দেয়ালগুলো ২ দশমিক ২৮ মিটার চওড়া। মসজিদের সম্মুখ ভাগে ফুলসহ বাহারি নকশা। চার কোণে চারটি গোলাকার ট্যারেট আছে। ট্যারেটগুলোও কারুকার্যময়। মসজিদটির উল্লেখ্যযোগ্য বৈশিষ্ট্য হলো–এর কার্নিশগুলো বর্গাকার। মসজিদটির পূর্ব-উত্তর ও দক্ষিণ দেয়ালে প্রবেশ পথ আছে। পশ্চিম দেয়ালে আছে তিনটি মেহরাব প্রধান মেহরাবটি বড় ও সুসজ্জিত। মসজিদটির নির্মাণও স্থাপত্য কৌশল পর্যবেক্ষণে অনুমিত যে, এটা পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে নির্মিত। এটি দেখার জন্য প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে বহু লোক আসেন। কথিত আছে, এখানে এসে কেউ কিছু মানত করলে পূর্ণ হয়।

স্থানীয় মুসল্লি জাহাঙ্গীর হোসেন জানান, মসজিদের গম্বুজ থেকে তেল পড়ে। এই তেল নিয়ে অসুস্থ মানুষের শরীরে মাখলে সুস্থ হয়ে যায়। এই বিশ্বাস থেকে অনেকে তেল নেন। গম্বুজের তেল সংগ্রহ করতে করতে গম্বুজগুলো ক্ষয় হয়ে গিয়ে ঝুঁকিতে পড়েছে। এ কারণে মসজিদ কর্তৃপক্ষ গম্বুজ রক্ষায় লোহার খাঁচা তৈরি করে দিয়েছেন যাতে কেউ গম্বুজগুলো স্পর্শ করতে না পারেন। মসজিদ কমিটির সদস্যরা জানান, আল্লাহর মসজিদের সামনে রয়েছে প্রাচীন একটি দীঘি। ওই দীঘিতে এসে অনেকে গোসল করে আরোগ্য হন বলে মানুষের ধারণা রয়েছে।

মসজিদ কমিটির সভাপতি ও পৌর কাউন্সিলর আল আমিন হাওলাদার বলেন, ‘মসজিদের দর্শনার্থীদের জন্য সব ধরনের সুযোগ–সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’

Advertisements

বর্ণমেলা প্রিন্টার্স এন্ড ক্রেস্ট গ্যালারী আমাদের সেবা সমূহ:- ক্রেস্ট, সম্মাননা স্মারক, মগ, মেডেল, আইডি কার্ড, ভিজিটিং কার্ড, ক্যালেন্ডার, পোস্টার, পিভিসি ব্যানার, ষ্টিকার সহ সকল প্রকার ছাপার কাজ করা হয় এবং সকল প্রকার সীল তৈরি ও যে কোন অনুষ্ঠানের গেঞ্জী, টিশার্ট প্রিন্ট করা হয়। ঠিকানা: সিডষ্টোর বাজার, ভালুকা, ময়মনসিংহ, মোবাঃ ০১৭১৫২৫৩৩৮৫, E-mail: bornamela03@gmail.com